দশ ই মহররমে
- নাসিম শেখ ১৯-০৫-২০২৪



দশ ই মহররমে,
ইতিহাস পাতা উঠিছে ভরিয়া ঘটনা সকল জমে৷
আল্লা সৃজিল এ দিনে জগৎ যে শুভ ইচ্ছা করে,
মনে হয় ছিল জমা সে ইচ্ছা মানব জাতির তরে৷
এ দিনে সৃজিল মানবের আদি জনক যিনি আদম,
জান্নাত মাটি ধন্য এদিনে চুমে সে মহা কদম৷

ভুল ত্রুটি যাহা করিল আদম ক্ষমা পেল এই দিনে,
মোরা কেন আজ বসে আছি হায় কোন প্রার্থনা হীনে৷
নুহের নৌকা এ দিনে ঠেকিল নব জমিনের মাঝে,
নতুন ধরণী আবাদ করিতে থাকিল সকাল সাঁঝে৷
সেই ধরণীতে নবী রাসুলেরা যুগে যুগে এসে সবে,
পেল এই দিনে শুভ সংবাদ দিয়েছিলো তার রবে৷
এই দিনে নবী ও রাসুলদের ছিল শুভ ইতিহাস,
জানিয়া ধন্য বিশ্বাসী মন, ধন্য এ দিন মাস৷



বন্ধু এখন শুনিবে যা তুমি তা মোটেও শুভ না হে,
একথা স্মরিলে তোমার হৃদয় পুড়িবে বেদনা দাহে৷
বিশ্বনবীর আপন পৌত্র হাসান ও হোসাইন,
কারবালা মাঠে এদিনে মারিল এজিদ হৃদয় হীন৷
বিষের কারনে মরিল হাসান, হোসেন ফোরাত কুলে,
সে কথা স্মরিলে তীব্র আঘাত লাগে হৃদয়ের মূলে৷

নির্মম সেই দিন,
অশান্তি কামী জয় পেল হায়, পরাজিত হলো দ্বীন৷
অশান্তিকামী জয়ী হয়ে আর রইবেনা চিরকাল,
শান্তি কামীরা চির জয়ী হবে, ধরিবে ধরার হাল৷

-------নাসিম শেখ

মাত্রাবৃত্ত ছন্দে লেখা কবিতা, যার প্রতি পর্বে ৬ মাত্রা, অতিপর্বে ২ মাত্রা৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।